Header Ads

Header ADS

কিভাবে হ্যান্ড সেনিটাইজার বানাতে হয়

হ্যান্ড স্যানিটাইজার:

গত কয়েকদিন ধরে করোনা আতঙ্কে আমাদের দেশের মানুষ নতুন করে এই পণ্যটির সাথে পরিচিত হয়েছেন নতুন করে। চাহিদা বড়ার সঙ্গে সঙ্গে কমেছে জোগান। বাজারে স্বল্পতার কারনে পাওয়া যাচ্ছে না পণ্যটি আর পাওয়া গেলেও দাম রাখা হচ্ছে অনেক বেশী। তাই বিশেষজ্ঞদের মতে, ইথাইল অ্যালকোহল বেসড কোনে স্যানিটাইজারই এ বিপদের হাত থেকে আমাদের রক্ষা করতে পারে। হ্যান্ড স্যানিটাইজার না পাওয়া গেলে আপাতত বাড়ীতেও বানিয়ে নেয়া যেতে পারে। হ্যান্ড স্যানিটাইজার বানাতে কি কি উপকরণ লাগবে চলুন জেনে নেই।


তৈরীর উপকরণ ও প্রক্রিয়াঃ

2/3 কাপ ইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে মেশান 1/3 কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল। সঙ্গে মিশিয়ে নিন 1 চামচ কোনো পছন্দসই এসেনশিয়াল অয়েল। ভালো করে ঝাঁকিয়ে নিন। ব্যাস, তৈরী হয়ে গেলো হ্যান্ড স্যানিটাইজার।

একটি স্প্রে বোতল ভালো করে ধুয়ে শুকিয়ে অথবা মার্কেট থেকে কিনে নিন। তারপর এতে মিশ্রণ নিন। এ মিশ্রণে সমান্য হাইড্রোজেন প্যারক্সাইড ও মেশাতে পারেন। এ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার শুরু করে দিন।

হ্যান্ড স্যানিটাইজার তখনই ব্যবহার করবেন যখন হাত ধোয়ার জন্য পানি থাকবে না। শেষ হওয়ার আগে নতুন করে তৈরী করে নিন উপকারী এ উপকরণটি আর থাকুন জীবানুমুক্ত। সাবই ভালো থাকুন, সুস্থ্য থাকুন, সাবধানে থাকুন, ধন্যবাদ সবাইকে।

No comments

Powered by Blogger.