Header Ads

Header ADS

জাফলং, সিলেট।

জাফলং:


প্রকৃতির কন্যা হিসাবে খ্যত জাফলং জিরো পয়েন্ট। সিলেট তথা বাংলাদেশের দর্শনীয় স্থান গুলোর মধ্যে জাফলং অন্যতম। সিলেটের গোয়াইঘাট উপজেলা এবং ভারতের মেঘালয় সীমান্ত ঘেষা প্রকৃতির এক নৈসর্গিক সৌন্দর্যে লীলাভুমি জাফলং।  সিলেট শহর থেকে 62 কিলোমিটার দুরে, যেখানে রয়েছে পিয়াইন নদীর স্বচ্ছ পানির ধারা, ঝুলন্ত ডাউকি ব্রিজ, উঁচু উঁচু পাহাড় থেকে নেমে আসা ঝর্ণা ও আকাশে সাদা মেঘের ভেলা জাফলংকে করেছে অনন্য। একেক ঋতুতে জাফলং এর একেক রূপ থাকলেও বর্ষাকালে সবচেয়ে সুন্দর লাগে।


কিভাবে আসবেনঃ


পৃথিবীর যে কোনো প্রান্ত কিংবা বাংলাদেশের যেখানে থেকেই আপনি আসতে পারেন কোনো সমস্যা নাই। জাফলং আসতে হলে আপনাকে প্রথমেই আসতে হবে বাংলাদেশের লন্ডন খ্যাত সিলেটে। সিলেট থেকে প্রায় সকল প্রকার যানবাহনেই জাফলং আসা যায়। লোকাল বাসে যেতে হলে শহরের শিবগঞ্জ থেকে আসতে পারবেন জনপ্রতি ভাড়া পড়বে 90 টাকা সময় লাগবে অনেক বেশী। সিএনজি তে আসলে ভাড়া পড়বে প্রতি সিএনজি 1400-1800 টাকা। সময় লাগবে এক থেকে দেড় ঘন্টা। মাইক্রোবাসে আসলে ভাড়া পড়বে 3000-5000 টাকা সময় লাগবে এক ঘন্টা। তবে সিএনজি বা মাইক্রোবাসে আসলেই ভালো আশেপাশের পর্যটন স্থান গুলোও ঘুরে আসতে পারবেন। সেক্ষেত্রে ভাড়া ঠিক করার সময় বিস্তারিত বলে আসা ভালো।

মায়াবী ঝর্ণা, জিরো পয়েন্ট থেকে আধা কিলোমিটার পশ্চিমে।


কোথায় থাকবেনঃ


জাফলং এ থাকার মতো তেমন কোনো ভালো ব্যবস্থা নাই। পর্যটকরা সাধারনত সিলেট শহরেই রাত্রি যাপন করে থাকেন। সিলেট শহরে হোটেল ভেদে আপনি 300 থেকে শুরু করে 3000 টাকার মধ্যেও রাত্রি যাপন করতে পারবেন। এছাড়া আরোও উন্নত মানের হোটেল মোটেলেরও ব্যবস্থা রয়েছে। কেউ যদি একান্তই জাফলং এ রাত্রিযাপন করতে চান তাহলে জেলা পরিষদের বাংলো রয়েছে সেখানে থাকতে পারবেন।

কি খাবেনঃ 


সাধারণত দুপুরের খাবার জাফলং এ খাওয়া হয়। এখানে 100-180 টকার মধ্যে আপনি পেটপুরে খেতে পারবেন। শাক- সবাজি, ডাল,ভর্তা,মাছ ও মাংস পাওয়া যায়। সিলেট শহরের মধ্যে পাঁচভাই ও পানসি নামে দুটি বিখ্যাত হোটেল রয়েছে এখানে খেতে পারেন। তবে হোটেলগুলোতে সাধারনত আতপ চাউলে ভাত। আপনার ড্রাইভারকে জিজ্ঞেস করলেই আপনি সিদ্ধ চাউলের ভাতে সন্ধান পেয়ে যাবেন।

জাফলং এর আশে পাশে দর্শনীয় স্থানঃ



  • লালাখাল
  • তামাবিল
  • জৈন্তাপুর
  • সংগ্রমপুঞ্জি ঝর্ণা


পরামর্শঃ


  • একা যাওয়ার চেয়ে গ্রুপ করে গেলে খরচ কম পড়বে আনন্দ বেশী হবে।
  • কিছু কিনার আগে অবশ্যই দরদাম করে নিবেন।
  • ভারতীয় বর্ডার ক্রস করা যাবে না, সীমানার ব্যপারে সতর্ক থাকুন।
  • গাড়ি ঠিক করার আগে দরদাম করে নিন।
  • জাফলং এর পানিতে নামার সময় সতর্ক থাকুন, পাথর কোয়ারী থাকার কারনে অনেক যায়গা অনেক গভীর।

সবাই নিরাপদে ভ্রমণ করুন, ভালো থাকুন, সুস্থ্য থাকুন। ধন্যবাদ সবাইকে।
অনুমতি নিয়ে ছবি তুলতে পারেন বি এস এফ এর সাথে, তবে বিরক্ত করা যাবে না। 

No comments

Powered by Blogger.