Header Ads

Header ADS

লাউয়াছড়া, মৌলভীবাজার, সিলেট।

লাউয়াছড়া জাতীয় উদ্যানঃ



মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় 1250 হেক্টর জায়গার ওপর লাউয়াছড়া জাতীয় উদ্যান। একটি সংরক্ষিত বনাঞ্চল। বাংলাদেশের যে সাতটি বন্যপ্রাণী অভয়ারণ্য ও দশটি জাতীয় উদ্যান আছে লাউয়াছড়া তার মধ্যে অন্যতম। শ্রীমঙ্গল শহর থেকে মাত্র 10 কিলোমিটার দুরে এ উদ্যানটির অবস্থান।  বিভিন্ন প্রকার গাছগাছালি ও পশুপাখি এ বনের শোভা বৃদ্ধি করেছে বহুগুন। এটিকে বাংলাদেশের ট্রপিক্যাল রেইন ফরেস্ট হিসেবেও আখ্যায়িত করা হয়। লাউয়াছড়া উদ্যান মৌলভীবাজার জেলার অন্যতম দর্শনীয় স্থান।

যা দেখতে পাবেনঃ



জীব বৈচিত্র এ বনের প্রধান আকর্ষণ। এই উদ্যানে দেখা মিলে নানান প্রজাতির পশুপাখির। জাতীয় তথ্যকোষের হিসাবে এই উদ্যানে 460 প্রজাতির দুর্লভ উদ্ভিদ ও প্রাণী রয়েছে এ বনে। বনের সৌন্দর্য কাছ থেকে দেখার জন্য আছে 3টি ট্রেইল। এক, দেড় ও তিন ঘন্টার এই ট্রেইল গুলোতে ট্রেকিং করে খুব কাছ থেকে এ বনের সৌন্দর্য ‍ উপভোগ করা যায়। চাইলে সাথে গাইড ও নেয়া যায়। লাউয়াছড়া বনের মাঝখান দিয়ে চলেগেছে ঢাকা-সিলেট রেললাইন। লাউয়ছড়া যাবার পথে আপনার চোখে পড়বে চা-বাগান, উচু-নিচু টিলা, আনারস, লিচু ও লেবু বাগান। রাস্তার দুপাশেই সবুজের ছড়াছড়ি। মনে হবে যেনো সবুজের একটি স্বর্গরাজ্যে আপনি ঘুরে বেড়াচ্ছেন।



যেভাবে আসবেনঃ


লউয়াছড়া আসার জন্য আপনাকে প্রথমে আসতে হবে শ্রীমঙ্গল শহরে। শ্রীমঙ্গল থেকে আপনার চাহিদা অনুযায়ী যে কোনো গাড়ি নিয়ে আসবে পারবেন। মাত্র 10 কিলোমিটার রাস্তা হওয়াতে যানবাহন নিয়ে তেমন বেগ পেতে হয় না।


টিকেটঃ


লউয়াছড়া জাতীয় উদ্ভিদ উদ্যানে প্রবেশের নতুন টিকেটের মূল্য হচ্ছে ছাত্র ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য 20 টাকা। প্রাপ্ত বয়স্ক দেশী পর্যটকের জন্য 50 টাকা। আর বিদেশী পর্যটকদের জন্য 500 টাকা।

খাওয়াঃ


লাউয়াছড়া উদ্ভিদ উদ্যানে আপনি এখানকার আনারস, কলা খেতে পারেন। তবে ভারী খাবরের জন্য আপনাকে যেতে হবে শ্রীমঙ্গল শহরে।

থাকাঃ মৌলভীবাজার জেলার প্রায় পুরোটাই পর্যটন কেন্দ্র। এখানে অনেক নামী দামি হোটেল মোটেল , কটেজ ও রিসোর্টে ভরপুর। তবে কম দামে থাকতে চাইলে শ্রীমঙ্গল শহরে থাকতে পারবেন।

পরামর্শঃ


  • দলবেধে ভ্রমণ করাই উত্তম
  • বনের ভিতরে যেখানে সেখানে ময়লা ফেলবেন না
  • খুব বেশি হৈ চৈ করা যাবে না
  • রেললাইনে হাঁটার সময় গাড়ির সময়সূচি সম্পর্কে সচেতন থাকুন

সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন, নিরাপদে ভ্রমণ করুন। ধন্যবাদ সবাইকে

No comments

Powered by Blogger.